ডেমরায় জুট মিল শ্রমিকদের মানববন্ধন

ডেমরা প্রতিনিধি : ঈদ বোনাস ও বকেয়া বেতনের দাবিতে রাজধারীর ডেমরায় মানববন্ধন করেছেন রাষ্ট্রায়ত্ব করিম জুট মিলের শ্রমিকেরা। এ সময় তারা ঈদ বোনাস ও বকেয়া সপ্তাহ দিতে হবে দিতে হবে বলে স্লোগান দিতে থাকেন। শনিবার (২৫ জুলাই) সকালে ওই মিলের মেইন গেটের সামনে ডেমরা-শিমরাইল সড়কে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

এ সময় একই দাবিতে ডেমরার অপর রাষ্ট্রায়ত্ব পাটকল লতিফ বাওয়ানী জুট মিলের শ্রমিকেরা মিলের মেইন গেটে অবস্থান নেয়। তবে ওই পাটকলে শ্রমিকদের গত বছরের ১ সপ্তাহ বকেয়া মজুরি বাকি থাকায় তারা ঈদ বোনাসসহ ওই মজুরি আদায়ের দাবি জানায়।

মানববন্ধনে শ্রমিকেরা জানায়, করিম জুট মিলে ২০১৯ সালের ৫ সপ্তাহ বকেয়া মজুরি বাকি, সেই সঙ্গে বাকি আছে এবারের ঈদ বোনাস। আর গোল্ডেন হ্যান্ডশেক ঘোষণার পর মিলও বন্ধ হয়ে গেছে বলে কর্তৃপক্ষরা আমাদের এ পাওনা পরিশোধ করছেনা। কর্তৃপক্ষরা বলছেন মিলে কোন টাকা নাই, সরকার দিলে পরিশোধ বকেয়া মজুরি পরিশোধসহ ঈদ বোনাস দেওয়া হবে। তাই এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর জরুরী হস্তক্ষেপ কামনা করছি। অন্যথায় আমরাসহ আমাদের পরিবারের সদস্যদের না খেয়ে মরতে হবে।

 

এ বিষয়ে করিম জুট মিলের সিবিএর সাধারণ সম্পাদ মো. রফিকুল ইসলাম বলেন-মিল বন্ধ হয়ে গেলেও সরকারি নিয়ম অনুযায়ী বছরে ১৬০ দিন হাজিরা থাকলে ফুল বোনাস দেয়া হয়। সেই হিসাবে আমাদের এই ঈদের বোনাস দিতে হবে। সেই সঙ্গে গত বছরের বকেয়া মজুরিও পরিশোধ করতে হবে।

এ বিষয়ে করিম জুট মিলের প্রকল্প প্রধান মো. রফিকুল ইসলাম বলেন, ঈদ বোনাস ও গত বছরের বকেয়া মজুরি এবারের অর্থছাড়ে নেই। তবে নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময়ে শ্রমিকদের সব বকেয়া পরিশোধ করা হবে।

ফেসবুক থেকে মন্তব্য করুন

Back to top button